তিন কোটা ব্যতিরেকে বাকীগুলো বাতিল করবে বিএনপি

0
26

নিজস্ব প্রতিবেদক: মুক্তিযোদ্ধার সন্তান, নারী ও প্রান্তিক জাতি-গোষ্ঠির কোটা ব্যতিরেকে বাকি কোটা পদ্ধতি বিএনপি বাতিল করবে বলে জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সোমবার দুপুরে রাজধানীর নয়াপল্টন বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, আন্দোলনে যে কোটার বিষয়টি মূল প্রতিপাদ্য সে সমন্ধে এদেশের প্রায় চার কোটি শিক্ষিত যুবসমাজের জীবন-জীবিকার প্রশ্নটি জড়িত। এ সমন্ধে বিএনপির নীতি নির্ধারণী কমিটি সম্পূর্ণ অবহিত এবং বিষয়টি নিয়ে তারা উৎকন্ঠিত। ফলশ্রুতিতে ইতোপূর্বে বিএনপির ভিশন-২০৩০-এ আমরা কোটার বিষয়টি স্পষ্ট ভাষায় উল্লেখ করেছি। আমরা জানি, এদেশকে সত্যিকারভাবে গড়ে তুলতে হলে মেধার কোন বিকল্প নেই। এই লক্ষ্যে স্থির থেকেও আমরা সংশ্লিষ্ট বিষয়গুলো যৌক্তিকভাবে বিবেচনায় এনে ভিশন ২০৩০-তে বলেছি যে, মেধার মূল্যায়ন নিশ্চিত করার লক্ষ্যে নিয়োগ প্রক্রিয়ায় যথাযথ সংস্কার করা হবে। মুক্তিযোদ্ধার সন্তান, নারী ও প্রান্তিক জাতি-গোষ্ঠির কোটা ব্যতিরেকে বাকি কোটা পদ্ধতি বাতিল করা হবে।

তিনি বলেন, সরকারি চাকুরীতে কোটা সংস্কারের দাবিতে শিক্ষার্থী ও চাকুরি প্রার্থীরা বেশ কিছুদিন ধরে আন্দোলন চালিয়ে আসছে। যেকোন ব্যক্তি বা সংগঠন তাদের স্বার্থসংশ্লিষ্ট কোন বিষয়ে নিজেদের বঞ্চিত মনে করলে তা থেকে প্রতিকার পাওয়ার জন্য সোচ্চার হবেন-এটাই গণতান্ত্রিক অধিকার।

বিএনপি মহাসচিব বলেন, বেশ কিছুদিন ধরে চলমান কোটা সংস্কারের শান্তিপূর্ণ আন্দোলন গতকাল প্রতিবাদে-বিক্ষোভে মুখরিত হয়ে ওঠে। অংশগ্রহণকারী হাজার হাজার আন্দোলনকারীদের দমাতে গতকাল রাতে পুলিশ সহিংস হয়ে ওঠে এবং তাদের ওপর বেপরোয়া লাঠিচার্জ, টিয়ার শেল ও রাবার বুলেট নিক্ষেপ করে। পুলিশী এই হামলায় অসংখ্য ছাত্রছাত্রী ও চাকুরী প্রার্থীরাসহ শতাধিক মানুষ গুরুতর আহত হয়। পুলিশের এই হামলার সাথে ছাত্রলীগের সশস্ত্র ক্যাডার’রা যোগ দিয়ে রাতে শাহবাগ থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় এলাকা পর্যন্ত রণক্ষেত্রে পরিণত করে। গণতন্ত্রের নিয়ম-পদ্ধতির প্রতি এই সরকারের কোন শ্রদ্ধাবোধ নেই মন্তব্য করে তিনি বলেন, গত প্রায় এক দশকে বর্তমান সরকার বারবার তাদের কার্যক্রমের মাধ্যমে প্রমান করেছে। যার ফলশ্রুতিতে বর্তমান শাসকদের দেশ পরিচালনায় অন্যায়-অবিচারের শিকার হয়েছে দেশের জনগণ, বিশেষ করে এদেশের মেধাবী ও শিক্ষিত তরুণ সমাজ। এই অবিচারের অবসান ঘটাতে বিএনপি দৃঢ় প্রতিজ্ঞ।

সংব‌াদ স‌ম্মেলনে মির্জা ফখরুল বলেন, গতকাল চাকুরী প্রার্থী ও ছাত্র-ছাত্রীদের যৌক্তিক দাবি আদায়ের আন্দোলনে বিনা উস্কানিতে পুলিশের বর্বরোচিত আক্রমণের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি, যারা গুরুতর আহত হয়েছেন তাদের আশু সুস্থতা কামনা করছি। এছাড়া আন্দোলনে অংশগ্রহণকারী যাদেরকে গ্রেফতার করা হয়েছে অবিলম্বে তাদের নি:শর্ত মুক্তির জোর দাবি জানান তিনি।

সংবাদ স‌ম্মেল‌নে আ‌রো উপ‌স্থিত ছি‌লেন, বিএন‌পির স্থায়ী ক‌মি‌টির সদস্য ড, খন্দকার মোশাররফ হোসেন, মির্জা আব্বাস, ড, আব্দুল মঈন খ‌ান, গ‌য়েশ্বর চন্দ্র রায়, নজরুল ইসলাম খান প্রমুখ।

মন্তব্য করুন

অনুগ্রহ করে আপনার মন্তব্য লিখুন
অনুগ্রহ করে এখানে আপনার নাম লিখুন